Sunday, May 5, 2024
মতামত

হতাশা গ্রস্ত হয়ে পড়ছে হাজারো ছাত্রলীগের কর্মীরা

১৯৪৮ সালের ৪ঠা জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে দেশের জন্য বিভিন্ন লড়াই সংগ্রাম, ৫২’র ভাষা আন্দোলন, ৬৬’র ৬ দফা আন্দোলন, ৬৯ ‘র গণ-অভ্যুত্থান,৭০’র নির্বাচন, ৭১ এর মহান মুক্তিযুদ্ধ, জিয়া ও এরশাদ সরকার বিরোধী আন্দোলনে, বিএনপি-জামাতের অপতৎপরতা রুখে দাঁড়ানোয়, দেশে জঙ্গি গোষ্ঠীর উত্থান প্রতিরোধ করা সহ দেশের সকল যৌক্তিক আন্দোলনে সামনের সারিতে থাকা একমাত্র সংগঠন এই বাংলাদেশ ছাত্রলীগ।

কিন্তু দুঃখের বিষয় জাতির জনকের সেই স্বপ্নের সোনার বাংলা বিনির্মানের সাহসী সৈনিক এর সমম্বয়ে গঠিত বাংলাদেশ ছাত্রলীগের কর্মীরা আজ নেতাদের খোরাকের জোগান দিতেই তাদের জীবনের মূল্যবান সময় নষ্ট করছে।

বাবা-মা তাদের সন্তানের উজ্জ্বল ভবিষ্যতের জন্য তাদের কষ্টার্জিত অর্থ খরচ করে সন্তানের লেখাপড়ার জন্য শহরে পাঠায়।

সেই পড়াশোনা করা ছেলেগুলোই এক সময় মুজিব আদর্শে উজ্জীবীত হয়ে যোগ দিচ্ছে ছাত্রলীগে।

কিন্তু এখনকার নেতারা কতটুকু পারছেন সেই ছেলেদের ভবিষ্যৎ গড়ে দিতে?? নেতারা বহর ছাড়া তো কোথাও যেতেই চান না।

রাজকীয় সেই বহরে যোগদান করতে হয় ৪০-৫০ টি মোটরসাইকেল এর সমন্বয়ে গঠিত ছাত্রলীগের ছেলেদের বহর। অনেক সময় সকালে বের হয়ে বিকেলে ক্ষুধার্ত মুখ নিয়েই ফিরতে হয় মেসে।

অনেক সময় তাদের খোঁজ নেওয়ার মতো পর্যাপ্ত সময় নেতাদের থাকে না। একটি ভালো পদ পাবার আশায় নেতাদের সন্তুষ্টি অর্জনের জন্য দিনের পর দিন এভাবেই নিজেদের জীবনের মূল্যবান সময়গুলো নষ্ট করে যাচ্ছে হাজারো ছাত্রলীগের কর্মীরা।

লেখাপড়ার মূল্যবান সময়গুলো তারা এভাবে নষ্ট করাতে ছাত্র জীবন শেষে ভালো চাকুরির দৌঁড়ে পিছিয়ে পড়ছে তারা। বাস্তব মুখী কোন শিক্ষা গ্রহণ না করায় উদ্দোক্তা হওয়ার মতো জ্ঞান অর্জনে ব্যর্থ হয়ে পড়ে তারা। হতাশা গ্রস্ত হয়ে পড়ছে এমন হাজারো ছাত্রলীগের কর্মীরা।

বঙ্গবন্ধুর লালিত সেই আদর্শিক ছাত্রলীগের পুনরুদ্ধার করা আজ আমাদের প্রতিটি নেতাকর্মীর নৈতিক দায়িত্ব বলে আমি মনে করি। তাহলেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে ও দেশরত্ন শেখ হাসিনার ভীষণ বাস্তবায়নে বাংলাদেশ ছাত্রলীগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে ইনশাআল্লাহ।

ফেসবুক থেকে নেওয়া

লেখকঃ  মাসুদুর রহমান মিলন সিআইপি, অর্থ বিষয়ক সম্পাদক বগুড়া জেলা আওয়ামী লীগ ও সভাপতি বগুড়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *